স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৮ তম শাহাদত বার্ষিকীতে

“জাতীয় শোক দিবস-২০২৩” পালন উপলক্ষে সংস্থা কর্তৃক বাস্তবায়িত কার্যক্রমসমূহের প্রতিবেদন

আশ্রয়

প্রধান কার্যালয়: ৬১৫/৯, বছিলা রোড, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭।

সনদ নম্বর: ০০৬০৯-০১০১৯-০০২০০, তারিখ: ২৫/০৩/২০০৮

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৮ তম শাহাদত বার্ষিকীতে

“জাতীয় শোক দিবস-২০২৩” পালন উপলক্ষে সংস্থা কর্তৃক বাস্তবায়িত কার্যক্রমসমূহের প্রতিবেদন

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৮ তম শাহাদত বার্ষিকীতে “জাতীয় শোক দিবস-২০২৩” পালন উপলক্ষে সংস্থার প্রধান কার্যালয় (ঢাকা), আশ্রয় সেন্টার (রাজশাহী), শাখাসমূহে এবং প্রকল্প অফিসসমূহে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। আগস্ট’২৩ মাসের শুরু থেকে কালো ব্যাজ ধারণ, ১৫ আগস্ট দিনের শুরুতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি প্রদান, আলোচনা সভা ও দোয়া মাহফিল, বৃক্ষের চারা রোপণ এবং শিশু কিশোরদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৮ তম শাহাদত বার্ষিকীতে ‘জাতীয় শোক দিবস-২০২৩’ পালন উপলক্ষে সংস্থা কর্তৃক বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে, যা নিম্নে উল্লেখ করা হলো:

ক) ১৫ আগস্ট ২০২৩ তারিখে দিনের শুরুতে সংস্থার প্রধান কার্যালয় ও আশ্রয় সেন্টারে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

খ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়।

গ) সংস্থার প্রধান কার্যালয়, আশ্রয় সেন্টার (রাজশাহী) ও শাখা অফিসে সরকার প্রণীত ব্যানার/ড্রপডাউন দৃশ্যমানস্থানে টানানো হয়।

ঘ) সংস্থার প্রধান কার্যালয়, আশ্রয় সেন্টার (রাজশাহী), প্রকল্প ও শাখা অফিসে ‘জাতীয় শোক দিবস-২০২৩’ উপলক্ষে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর আলোচনা সভা ও দোয়া মাহফিল করা হয়। ঢাকায় অনুষ্ঠিত সভায় ২ জন বীর মুক্তিযোদ্ধা মোঃ খলিলুর রহমান ও মোঃ হাসেম আলী এবং আশ্রয় সেন্টারে অনুষ্ঠিত সভায় বীর মুক্তিযোদ্ধা ডাঃ মোঃ আব্দুল মান্নান কে আমন্ত্রণ জানানো হয় এবং তারা উপস্থিত সকলের মাঝে স্মৃতি বিজড়িত ঘটনা তুলে ধরেন।

ঙ) আশ্রয় সেন্টার (রাজশাহী) ও উপ-মহাঅঞ্চল অফিসে বৃক্ষ রোপণ করা হয় এবং তা রক্ষণাবেক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়।

চ) সংস্থার নিজস্ব উদ্যোগে নওগাঁ জেলার নিয়ামতপুর শাখায় বিনামূল্যে স্বাস্থ্য সেবা ক্যাম্প পরিচালনা করা হয় এবং সদস্যদের মাঝে চিকিৎসা উপকরণ বিতরণ করা হয়।

ছ) Social Media এবং সংবাদপত্রে জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির পিতার প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করা হয়।

জ) সংস্থার সকল কর্মীগণ সারা মাস ব্যাপী কালো ব্যাজ ধারণ করা হয়।

ঝ) সংস্থা কর্তৃক বাস্তবায়িত রিয়্যালাইজ (শিক্ষা) ও এনসিওর (শিক্ষা) প্রকল্পের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে i¨vwj, আলোচনা সভা ও দোয়া মাহফিল করা হয়। শিশু কিশোরদের নিয়ে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

ঞ) সংস্থার এনসিওর প্রকল্পের উদ্যোগে ‘জাতীয় শোক দিবস’ পালনের সংবাদ ‘দৈনিক গণমানুষের আওয়াজ’ পত্রিকায় প্রকাশ করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৮ তম শাহাদত বার্ষিকীতে ‘জাতীয় শোক দিবস-২০২৩’ পালন অন্তে আলোকচিত্র